কি-ওয়ার্ড কি?


আসসালামু আলাইকুম, আমার আজকের পোস্টটি কি -ওয়ার্ড নিয়ে।  কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক। 

কি -ওয়ার্ড হলো আমরা যখন Google বা Yahoo বা অন্য সার্চ ইঞ্জিন এ বিভিন্ন ওয়ার্ড বা লাইন লিখে সার্চ দেই  যেমন: Free Movies, Hollywood Movies ইত্যাদি। এই প্রতিটি লাইন বা শব্দ হলো এক একটি কি-ওয়ার্ড



কি-ওয়ার্ড কিভাবে কাজ করে?

ধরেন আপনার একটি ওয়েব সাইট বা ব্লগ সাইট আছে Download এর উপর তাহলে এথন ভিজিটর এই সাইট এ যেতে অবশ্যই লিখবে না free Website তারা লখবে Download, Free Download ইত্যাদি। এই রকম হাজারো ওয়েব সাইট আছে Download এর উপর।তাই এই কি-ওয়ার্ড এর উপর এস.ই.ও করা খুবই কষ্টের কাজ। এখন আপনাকে Download এর উপর এমন একটি কি-ওয়ার্ড  নির্বাচন করতে হবে যার প্রতিযোগী কম এবং ভিজিটর বেশি। এই পদ্ধতি কে কি-ওয়ার্ড রিসার্স বলে। এখন যদি আপনি কোন ব্লগ তৈরি করেন তবে প্রথমে একটি ভালো কি-ওয়ার্ড  বেছে নিলে ভালো হয়।


নিচে কিছু সাইট এর লিংক দেওয়া হলো যার মাধ্যমে আপনি সঠিক কি-ওয়ার্ড  বেছে নিতে পারবেন।




কি-ওয়ার্ড  কি তা আমরা জেনে গেছি এখন এর ব্যবহার সম্পর্ক্যে নিম্নে আলোচনা করা হলো:

ডোমেন নেইম 

ডোমেন নেইম (Domain Nameএকটি অত্যান্ত গুরুত্বপূর্ন বিষয়। আপনার সাইট এর নাম কি হবে তার উপর অনেক কিছু নির্ভর করছে। সাইট এর নাম যদি কোন ভিজিটর মনে রাখতে না পারে তবে সেই সাইট এর নাম বা সেই সাইট তৈরি করার কোন অর্থ দাড়ায় না। এমন নাম দিতে হবে যাতে নামের সাথে সাইট এর বিষয় বস্তুর মিল থাকে। সার্চ ইঞ্জিন প্রথমে সার্চ করার সময় Domain URL সার্চ করে। এই জন্য ডোমেন নেইম এর প্রতি গুরুত্ব দিতে হবে।

ওয়েব সাইট এর টাইটেল: 

সাইটের টাইটেল সাইট এর সকল বিষয় বস্তু তুলে ধরে তাই সাইটের টাইটেল অনেক গুরুত্বপূর্ন একটি বিষয় সুতরাং এটি সঠিক ভাবে ব্যবহার করতে না পারলে তবে সাইট এর কোন মূল্য থাকবে না। টাইটেল দ্বারা ২টি বিষয়ে সুবিধা পাবেন একটি সার্চ ইঞ্জিন এ আপনার সাইট খুজে বের করা এবং ভিজিটর আসে যাতে আপনার সাইট এর ভালো ফিডব্যক পাওয়া যায়। সুতরাং কি-ওয়ার্ড এর জন্য সাইট টাইটেল অনেক গুরুত্বপূর্ন।

আর্টিকেল লেখা: 

আর্টিকেল লেখার জন্য কি-ওয়ার্ড অনেক বড় ভুমিকা পালন করে থাকে। আর্টিকেল লেখার সময় খেয়াল রাখতে হবে যে প্রতি ১০০ ওয়ার্ড এর জন্য মিনিমাম ৩টা অথবা মাক্সিমাম ৩টা কি-ওয়ার্ড  ব্যবহার করা হয়। এতে করে আপনার আর্টিকেল টি অনেক উপকারে আসবে।


উপরের আলোচনা থেকে বুঝতে পাছেন যে কি-ওয়ার্ড কতটা উপকারে আসে। একটি সুন্দর কি-ওয়ার্ড দিতে পারে একটি সুন্দর সাইট। তাই এখনি ঝটপট আপনার সাইট এর জন্য সুন্দর অধিক ভিজিটর সমৃদ্ধ কি-ওয়ার্ড নির্বাচন করুন।

আজ এ পর্যন্তই! আল্লাহ হাফেজ।


Previous
Next Post »

1 মন্তব্য(গুলি):

Write মন্তব্য(গুলি)

আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লিখার অনুপ্রেরণা যোগায় তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না ... EmoticonEmoticon