ব্লগ কি? ব্লগিং কি? ব্লগার কারা?




আসসালামু আলাইকুম, আমরা কম বেশি সবাই ব্লগ শব্দটির সাথে পরিচিত। অনলাইনে এখন বেশ পরিচিত শব্দ হলো “ব্লগিং”। উন্নত দেশগুলোতে অনলাইনের স্মার্ট পেশা হিসবেও ব্লগিং পরিচিত। বাংলাদেশে ব্লগিং নিয়ে পরিস্থিতি কিছুটা উল্টো এবং নেতিবাচক হলেও, দেশে এখন ব্লগিং শব্দটা বেশ পরিচিত। 
বাংলাদেশে ব্লগিং বিষয়টা জনসাধারণের কাছে অনেক বেশীই নেতিবাচক। এর কারণ হিসেবে সোজা কথায় বলতে হবে, বাংলাদেশে প্রথম ব্লগিং পরিচিতি পায় কিছু ধর্ম বিদ্বেষী নাস্তিক ব্লগারদের হাত ধরে। আর ঠিক তখন থেকেই দেশে ব্লগিং শব্দটাকে মানুষ খারাপ দৃষ্টিতে দেখে থাকে। আজ পর্যন্ত এই দৃষ্টিকোণ বদলায়নি। আর তাই, বর্তমানে দেশে একজন টেকনোলোজি বিষয়ক ব্লগারকেও নাস্তিক হিসেবে দেখে সাধারণ মানুষ। যা সত্যিই দুঃখজনক।

ব্লগিং সম্পর্কে জানতে হলে আপনাকে সর্বপ্রথম জানতে হবে ব্লগ সম্পর্কে। 
ব্লগ শব্দটি ইংরেজ Blog এর বাংলা প্রতিশব্দ, যা এক ধরণের অনলাইন ব্যক্তিগত দিনলিপি বা ব্যক্তিকেন্দ্রিক পত্রিকা। ইংরেজি Blog শব্দটি আবার Weblog এর সংক্ষিপ্ত রূপ (উইকিপিডিয়া)
অর্থাৎ, ব্লগ শব্দটি একটি ইংরেজী শব্দ। এটাকে আপনি ভার্চুয়াল ডায়েরীও বলতে পারেন। অনলাইনে কোন সাইটে কোন বিষয়ে নিয়মিত লেখা ছাপা হলে সেটাকে ব্লগ বলা চলে। আর এই ব্লগে লেখালেখি করাকেই বলে ব্লগিং। এবার আসি ব্লগার কাদের বলা হয়? এটিও সহজ বিষয়! যারা ব্লগে লেখালেখি করেন বা যারা ব্লগিং করেন তাঁরাই ব্লগার নামে পরিচিত।

ব্লগ বা ব্লগিং যেকোন বিষয়ের ওপর হতে পারে। ব্লগিং মানেই স্বাধীনতা। মূলত একজন ব্লগার তাঁর লেখনীতে পছন্দের যেকোন বিষয়ে নিজের অব্যক্ত কথা তুলে ধরে এবং সেই বিষয়ে নিজস্ব মতামতের মাধ্যমে আলোচনা করে।

অনলাইনে যেখানে একজন ব্লগার লেখালেখি করেন সেটাকে বলা হয় ব্লগিং প্লাটফর্ম। সেটা হতে পারে সোশ্যাল নেটওয়ার্কিং সাইট, নিজস্ব ব্লগ সাইট কিংবা অন্য যেকোন ব্লগিং প্লাটফর্ম। যে প্লাটফর্মেই আপনি লিখুন না কেন, আপনি একজন ব্লগার!

আশা করি ব্লগিং সম্পর্কে আপনার ধারণা এখন পরিষ্কার। বাংলাদেশে পরিস্থিতি ভিন্ন হলেও অন্যান্য দেশে ব্লগিং এখন বেশ জনপ্রিয়। অনলাইনে আয়ের অন্যতম মাধ্যম হিসেবেও পরিচিতি পেয়েছে ব্লগিং। তাই আজই ব্লগিং শুরু করতে পারেন আপনিও! ব্লগিং লাইফে আপনাকে স্বাগতম! আল্লাহ হাফেজ।



First

7 মন্তব্য(গুলি)

Write মন্তব্য(গুলি)
Islamic Blog
AUTHOR
October 16, 2017 at 1:23 PM delete

খুব সুন্দর। আচ্ছা adsense এর আবেদ করার সময় ব্যাংক অ্যাকাউন্ট না থাকলে বিকল্প কনো ব্যবস্থা আছে কি???

Reply
avatar
Islamic Blog
AUTHOR
October 16, 2017 at 1:24 PM delete

খুব সুন্দর। আচ্ছা adsense এর আবেদ করার সময় ব্যাংক অ্যাকাউন্ট না থাকলে বিকল্প কনো ব্যবস্থা আছে কি???

Reply
avatar
February 2, 2019 at 10:42 PM delete

https://mukhocchobi.com/?status/568-568-1549039824/ বাংলাদেশী সোস্যাল নেটওয়ার্ক

Reply
avatar
Lutfor Pro
AUTHOR
May 11, 2023 at 10:34 PM delete

ব্লগ (blog) শব্দটির সাথে আমারা সবাই কম বেশি পরিচিত। আর আমারা এটাও জানি ব্লগ ওয়েবসাইট তৈরি করে টাকা আয় করা যায়। আপনি যদি এমন কেউ হন জিনি ব্লগ মানে কী? বা ব্লগ ওয়েবসাইট কী এটা জানতে চান তাহলে বাংলা কোর্সের এই আর্টিকেলটি আপনার জন্য।
এই আর্টিকেলটিতে আমি চেষ্টা করেছি - ব্লগ, ব্লগিং ও একটি ব্লগ ওয়েবসাইট বানিয়ে এর থেকে অনলাইনে টাকা ইনকামের ব্যাপারে বিস্তারিত আলোচনা করতে

Reply
avatar

আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লিখার অনুপ্রেরণা যোগায় তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না ... EmoticonEmoticon